Page Layout Header White - M. Setara Trade International

M. Setara

প্রতিষ্ঠাতা পরিচিতি

দিনটা ছিল ১৯৮৫ সনের ১৩ ই অক্টোবর। রোদ ঝলমলে আকাশে শরতের সাদা মেঘের খুশির বার্তা। কি সেই খুশি? বরিশাল জেলার পাখিডাকা ছায়ানিবিড় গ্রাম পাংশার মহীয়সী জননী সেতারা বেগমের কোলে এসেছেন এক আলোক শিশু; যিনি অদূর ভবিষ্যতের প্রহেলিকাচ্ছন্নতাকে আস্তাকুঁড়ে নিক্ষেপ করে মদীনার রোশনী জ্বালবেন, যিনি বস্তুবাদের নাগপাশ থেকে মুমিনের হৃদয়কে মুক্ত করে এনে দিবেন ধর্মীয় আজাদী, তারই পূর্বাভাসে খুশির ঢল নামে পৃথিবীর পাড়ায় পাড়ায়। রত্নগর্ভা জননী আলোকশিশুর কপালে আদরের চুমু এঁকে নাম রাখেন সেলিম হোসাইন। বাবা মানিক তালুকদার ও যেন বুঝতে পেরেছিলেন, তার এই ছেলে শুধু পৃথিবীতেই তার নাম উজ্জ্বল করবেন না; পরকালের অনন্ত জীবনে ও হবেন উম্মতে মুহাম্মাদীর রাহবার। তাই ছেলেকে দুনিয়া ও আখেরাতের শ্রেষ্ঠ জ্ঞানার্জনের জন্য নিয়ে যান মাদরাসার আঙিনায়। সেলিম হোসাইন ও দীনি শিক্ষার বুৎপত্তি অর্জন করে মাওলানা খেতাবে ভূষিত হয়ে মাধবপাশা, বাবুগঞ্জ এবং পুরো বরিশালকে যাবতীয় কুসংস্কার থেকে মানুষকে মুক্ত করে ধর্মীয় আজাদীর সবক পরালেন। এভাবেই তিনি হয়ে উঠলেন একজন মানবতাবাদী, দেশপ্রেমিক নাগরিক এবং হৃদয় জুড়ানো বক্তা মাওলানা সেলিম হোসাইন আজাদী। মানবতাবাদী এই মনীষীর বুদ্ধিবৃত্তিক উদ্ভাবনী শক্তি ইসলাম প্রচার ও মুসলিম সাহিত্যকে শুধু সমৃদ্ধিই করেনি’ অন্য এক দূতনার ও সৃষ্টি করেছে।

তিনি লিখছেন দেশ, ধর্ম মানুষকে নিয়ে। তার লেখা গ্রন্থগুলোর মধ্যে ‘ইসলাম সর্বকালের শ্রেষ্ঠ ধর্ম কেন হলো? (২০০৮), আল্লাহর দয়ার পরিচয়’ (২০১০), ‘আলোকিত জীবনের পথ ‘, ‘কুরআনের আয়নায় নিজেকে জানা’, ‘কবর দেশের খবর নিয়ে যাও’,’রমজান প্রতিদিন’, ‘আল্লাহ প্রেমে জীবনযাপন’, ‘মুমিন হওয়ার ছবক’, ‘ঘুরে দেখা মুসলিম বিশ্ব’ (২০১৩), ‘ইসলামে মায়ের প্রতি ভালোবাসা ‘ আধুনিক ওয়াজ ও বক্তৃতার কলা কৌশল জীবন বদলের চাবিকাঠি পাঠকমহলে দারুন সারা ফেলেছে।

বাংলাদেশ মাদরাসা শিক্ষাবোর্ড থেকে কামিল ও কুষ্টিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের অধীনে মাস্টার্স পাশ করা এই স্কলার হালের ওয়াজ মাহফিল, কুরআনের তাফসীর এবং বিভিন্ন সরকারি-বেসরকারি টিভি চ্যানেলগুলোতে মানবপ্রেমের তাসবীহ জপে মুমিনের হৃদয়ে ধর্মের চারা রোপন করে যাচ্ছেন। তার লেখা কলামে সম্মৃদ্ধ হয়েছে দেশের সবক’টি জাতীয় দৈনিক। তার চিত্ত-চেতনায় যেমন মা, মাটি ও ইসলাম, তেমনি তার মন-মগজে চলে সুস্থ ও শুভ্র শিল্প-সাহিত্যের চাষাবাস। বিশেষ করে দৈনিক বাংলাদেশে প্রতিদিনে প্রতি সপ্তাহের কলাম পাঠকের হৃদয়ের খোরাক জোগায়। টিভি চ্যানেল নিউজ ২৪ এর প্রতিদিন সকাল ৬ টা ৪০ মিনিটের ইসলামিক অনুষ্ঠান আলোকিত প্রতিদিন মানুষকে দীর্ঘ ৬ বছর যাবত আলোকিত করে আসছে। দুরন্ত ছুটে চলা এই আলোর ফেরিওয়ালা প্রতিষ্ঠা করেছেন। ‘বাংলাদেশ মুফাস্সীর সোসাইটি’ যা বাংলাদেশ সরকার কতৃক নিবন্ধিত। একাধিক মিডিয়া হাউজ ও প্রতিষ্ঠা করেছেন তিনি। তন্মধ্যে রয়েছে ‘ইসলামিক টিভি ২৪’ এবং অনলাইন পত্রিকা ‘প্রথম আওয়াজ’। গবেষণামূলক প্রকাশনা সংস্থা ‘মাটি’র প্রকাশক ও তিনি। জাগতিক কালিমা থেকে মানুষের কলবকে শুদ্ধ করার জন্য গড়ে তুলেছেন আউলিয়ানগর খানকা প্রতিভাবান হাসি খুশি এ মানুষটি আল্লাহর ঘরের মেহমানদের খেদমতের জন্য প্রতিষ্ঠা করেছেন ‘এম সেতারা ট্রেড ইন্টারন্যাশনাল’ নামক একটি হজ এজেন্সি। দীপ্তকণ্ঠের এ মানুষটি আলোর বাতিঘর হয়ে থাকবেন তার এসব কর্মে। ওমর হয়ে থাকবেন মানুষের চিন্তা জগতে। আতর আতর সুবাসে সুবাসিত হোক তার লেখার জগৎ।